1. admin@dwiptv.com : dwiptv.com :
  2. dwiptvnews2121@gmail.com : sub editor : sub editor
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৮:০২ অপরাহ্ন

রাস্তা পারাপারে ফুটওভার ব্রীজ বা জেব্রাক্রসিং ব্যবহার করতে হবে চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল স্কুলে ডিসি-ট্রাফিক

বাবলা দে, চট্টগ্রাম :
  • আপডেট: সোমবার, ৩০ জানুয়ারী, ২০২৩
রাস্তা পারাপারে ফুটওভার ব্রীজ বা জেব্রাক্রসিং ব্যবহার করতে হবে চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল স্কুলে ডিসি-ট্রাফিক
রাস্তা পারাপারে ফুটওভার ব্রীজ বা জেব্রাক্রসিং ব্যবহার করতে হবে চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল স্কুলে ডিসি-ট্রাফিক

চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের (সিএমপি) ট্রাফিক-দক্ষিণ বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) এন.এম নাসিরুদ্দিন বলেছেন, নিরাপদ সড়ক নিশ্চিত করা আমাদের সকলের কাম্য। সড়ক দুর্ঘটনার জন্য শুধু চালকেরা এককভাবে দায়ী নয়। সড়কের অব্যবস্থাপনা, ট্রাফিক নিয়মকানুন সম্পর্কে অনভিজ্ঞ ও অসচেতনতাসহ বিভিন্ন কারণে সড়কে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। শিশু ও শিক্ষার্থী থেকে শুরু করে কেউই সড়ক দুর্ঘটনা থেকে রক্ষা পাচ্ছেনা। দুর্ঘটনা রোধে রাস্তা পারাপারে ফুটওভার ব্রীজ বা জেব্রাক্রসিং ব্যবহার করতে হবে। প্রয়োজনে সুশৃঙ্খলভাবে ফুটপাত দিয়ে কিংবা রাস্তার ডান পাশে ঘেঁষে হাঁটতে হবে। আজ ২৯ জানুয়ারি ২০২৩ ইংরেজি রোববার বেলা ১২টায় নগরীর চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজ অডিটরিয়ামে ট্রাফিক-দক্ষিণ বিভাগ আয়োজিত সড়ক দুর্ঘটনা প্রতিরোধ, সড়কে শৃঙ্খলা রক্ষা ও সড়ক পরিবহণ আইন সম্পর্কে বিষয়ক শিক্ষার্থীদের সচেতনতামূলক কার্যক্রম অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, ডানে-বামে না দেখে হঠাৎ দৌড়েঁ রাস্তা পারাপার থেকে বিরত থাকতে হবে। দুর্ঘটনা থেকে রক্ষায় রাস্তায় হাঁটার সময় কিংবা পারাপারের সময় মোবাইল ও হেড ফোন ব্যবহার থেকে বিরত থাকতে হবে। চলন্ত অবস্থায় যানবাহনে উঠা-নামা করা যাবেনা এবং যানবাহন থেকে নামার সময় অবশ্যই প্রথমে বাম পা সামনে দিয়ে নামতে হবে।

তিনি আরও বলেন, সড়কে দুর্ঘটনা রোধে শিক্ষার্থীদের মাধ্যমে অভিভাবকদের মাঝে সচেতনতা সৃষ্টি, শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের দিকনির্দেশনা প্রদান, ধর্মীয় স্থাপনা ও গুরুত্বপূর্ণ স্থানে প্রচার-প্রচারণা অব্যাহত রাখতে হবে। স্কুল-কলেজে প্রতিদিনের সমাবেশে সড়ক নিরাপত্তা বিষয়ে আলোচনা করা জরুরী। প্রয়োজনে শিক্ষকেরা এ বিষয়ে ট্রাফিক পুলিশের সহযোগিতা নিতে পারে। রাস্তায় নিরাপদ চলাচল বিষয়ে মা সমাবেশ, অভিভাবক সমাবেশ ও উঠান বৈঠকে ছাত্র-ছাত্রী এবং অভিভাবকদের সচেতন ও সতর্ক করা যেতে পারে।
ডিসি-ট্রাফিক বলেন,প্রাপ্ত বয়স্ক (১৮ বছরের উর্ধ্বে) হওয়ার পর ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তি সাপেক্ষে মোটর সাইকেল বা অন্য কোন যানবাহন চালাতে হবে। তবে মোটর সাইকেল চালানোর সময় নিজের নিরাপত্তায় চালক ও আরোহীকে অবশ্যই হেলমেট ব্যবহার করতে হবে। সড়ক পরিবহণ আইন, ট্রাফিক সাইন, রোড সাইন জেনে গাড়ি চালালে দুর্ঘটনা অনেকটা হ্রাস পাবে। দুর্ঘটনা শূণ্যের কোঠায় নামিয়ে আনা সম্ভব না হলেও সচেতনতার মাধ্যমে কমিয়ে আনা সম্ভব। অপ্রাপ্ত বয়স্ক সন্তানকে মোটর বাইক কিংবা অন্য কোন গাড়ি চালানো থেকে বিরত থাকতে হবে।
চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সাহিদুল কবীর চৌধুরীর সভাপতিত্বে ও সিএমপি’র ট্রাফিক-দক্ষিণ বিভাগের টিআই (প্রশাসন) অনিল বিকাশ চাকমার সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন ট্রাফিক-দক্ষিণ বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোঃ রইছ উদ্দিন, সিনিয়র সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-দক্ষিণ) মোঃ মাসুদ রানা ও টিআই (কোতোয়ালি) জিয়াউল হাসান।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আমাদের এন্ড্রয়েড এপস আপনার মোবাইলে ইন্সটল করুন।

Developer By Zorex Zira