1. admin@dwiptv.com : dwiptv.com :
  2. dwiptvnews2121@gmail.com : sub editor : sub editor
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৯:২৫ পূর্বাহ্ন

যশোর নওয়াপাড়ায় ডুবে যাওয়া কয়লার কার্গো উদ্ধার হয়নি

উৎপল ঘোষ(ক্রাইম রিপোর্টার)যশোর :
  • আপডেট: সোমবার, ২৯ মার্চ, ২০২১
যশোর নওয়াপাড়ায় ডুবে যাওয়া কয়লার কার্গো উদ্ধার হয়নি
যশোর নওয়াপাড়ায় ডুবে যাওয়া কয়লার কার্গো উদ্ধার হয়নি
যশোর শিল্প শহর নওয়াপাড়ার রাজঘাট শিল্পাঞ্চল  এলাকায় কয়লা কয়লা বোঝাই ‘এমবি প্রবাহ এন্টারপ্রাইজ – ২’ নামে একটি কার্গো জাহাজ ডুবে যাওয়ায় ৪০ ঘন্টা পার হলেও এখনো শুরু হয়নি উদ্ধার কাজ।ভাসমান কয়লায় দূষিত হচ্ছে নদের পানি।বাধাগ্রস্থ হচ্ছে নৌযান চলাচলের।
সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে,শনিবার ২৭মার্চ সকালে অভয়নগর উপজেলার রাজঘাট শিল্পাঞ্চল এলাকায় সাহারা গ্রুপের নিজস্ব ঘাটে ‘এমভি এন্টারপ্রাইজ – ২ নামে একটি জাহাজ ৭০০ টন কয়লা নিয়ে ডুবে যায়।
গতকাল সরেজমিনে গিয়ে দেখা যায়, ডুবে যাওয়া জাহাজের চারপাশে কয়লা ভাসছে।ভাসমান কয়লার কারণে পানি কালো আকার ধারণ করেছে।কয়লা উদ্ধারে কর্তৃপক্ষ গতকাল থেকে কাজ শুরু করেছে।ভৈরব নদে নোঙর করা  আল -আকসা জাহাজের মাষ্টার মনিরুজ্জামান বলেন,শনিবার রাতে খুলনার মোংলা বন্দর থেকে কয়লা বোঝাই করে নওয়াপাড়ার উদ্দেশে যাত্রা করি।গতকাল ভোরে শিল্পাঞ্চল রাজঘাট এসে ডুবে যাওয়ার কারণে আটকা পড়েছি।
ডুবে যাওয়া ‘এমবি প্রবাহ এন্টারপ্রাইজ -২’ জাহাজের মাষ্টার সোহেল রানা জানান,উদ্ধারকারী জাহাজ এলে উদ্ধার কাজ শুরু হবে।আজ থেকে উদ্ধারের কাজ শুরু করেছে।তবে আরো দুইদিন সময় লাগবে।
পরিবেশ অধিদপ্তরের যশোর জেলার সহকারী পরিচালক হারুন – রশিদ বলেন,গতকাল রাজঘাট শিল্পাঞ্চল এলাকার ঘটনাস্থল পরিদর্শন করেছি।কয়লার কারণে নদের পানি দুষিত হ য়েছে কিনা তা পরীক্ষার জন‍্য খুলনায় পরীক্ষাগারে পাঠানো হয়েছে।রিপোর্ট আসার পরে আইনগত ব‍্যবস্থা গ্রহণ করা হবে।
নওয়াপাড়া নদী বন্দরের সহকারী পরিচালক মোঃ ফরিদুল ইসলাম বলেন,আমি নিজের উদ্যোগে দুইবার ঘটনাস্থল পরিদর্শন করেছি।ন্দ্রত উদ্ধারের কাজের নির্দেশনা দিয়েছি।
অষ্ট্রেলিয়া থেকে আমদানি করা সাহারা গ্রুপের কয়লা গত মঙ্গলবার মোংলা বন্দরের হারবারিয়া থেকে ‘এমভি প্রবাহ এন্টারপ্রাইজ -‘ জাহাজে লোডদেওয়া হয়।৭৬৫ টন কয়লা নিয়ে অভয়নগর রাজঘাট শিল্পাঞ্চল এলাকার সাহারা গ্রুপের নিজস্ব ঘাটে যাত্রা করে।শনিবার ২৭মার্চ সকাল আনুমানিক আটটার সময় জাহাজ থেকে কয়লা আনলোড করার সময় জাহাজের তলদেশ দিয়ে হ‍্যাজে পানি ঢুকতে শুরু করে।প্রায় দুই ঘন্টার মধ্যে জাহাজটি ভৈরব নদে ডুবে যায়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আমাদের এন্ড্রয়েড এপস আপনার মোবাইলে ইন্সটল করুন।

Developer By Zorex Zira