1. admin@dwiptv.com : dwiptv.com :
  2. dwiptvnews2121@gmail.com : sub editor : sub editor
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০১:৪৩ পূর্বাহ্ন

সন্দ্বীপ উপজেলায় নির্মিত হচ্ছে অত্যাধুনিক ‘জয় SET Center, বাড়বে দক্ষতা ও কর্মসংস্থান

মোঃ শাহেদ খাঁন, সন্দ্বীপ, চট্টগ্রাম :
  • আপডেট: রবিবার, ৩ মার্চ, ২০২৪
সন্দ্বীপ উপজেলায় নির্মিত হচ্ছে অত্যাধুনিক ‘জয় SET Center, বাড়বে দক্ষতা ও কর্মসংস্থান
সন্দ্বীপ উপজেলায় নির্মিত হচ্ছে অত্যাধুনিক ‘জয় SET Center, বাড়বে দক্ষতা ও কর্মসংস্থান

তথ্য প্রযুক্তিতে তরুন-তরুনীদের দক্ষতা বাড়ানো এবং কর্মসংস্থান সৃষ্টির জন্য চট্টগ্রামের দ্বীপ উপজেলা সন্দ্বীপে নির্মিত হচ্ছে ‘জয় SET Center’ বা জয় স্মার্ট সার্ভিস এন্ড এমপ্লয়মেন্ট ট্রেনিং সেন্টার। শুক্রবার ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনা‌ইদ আহমেদ পলক এই সেন্টারের নির্মাণ কাজের উদ্বোধন করেছেন।

উদ্বোধন কালে তিনি বলেন দেশের ৭৪ শতাংশ যুবক যাদের বয়স ২৫ বছরের নিচে। স্কুল কলেজ মাদ্রাসা ভার্সিটিতে প্রায় ৫ কোটি শিক্ষার্থী পড়াশোনা করছে। প্রতি বছর ২৫ লক্ষ যুবক কর্মসংস্থানে প্রবেশ করছে। তাদের সবাইকে কিন্তু সরকারের পক্ষে চাকুরী দেয়া সম্ভব নয় বা তারা সবাই বিদেশে গিয়ে কর্মসংস্থান ব্যবস্থাও করতে পারবে না। তারই সমাধানের জন্য আমাদের তরুণ প্রজন্মের গর্ব ডিজিটাল বাংলাদেশের আর্কিটেক্ট সজিব ওয়াজেদ জয়ের নির্দেশনায় বিভিন্ন জেলা উপজেলা ‘জয় স্মার্ট সার্ভিস এন্ড এমপ্লয়মেন্ট ট্রেনিং সেন্টার(জয় SET Center) করছি। তিনি আরো বলেন, ১৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত এ সেন্টারের কাজ শেষ হতে সময় লাগবে ৩ বছর। বাংলাদেশে বিভিন্ন জেলা উপজেলায় ৫ কোটি টাকা ব্যয়ে জয় সেট সেন্টার নির্মাণ কাজ শুরু হলেও মাত্র দুইটি জায়গা ১৫ কোটি ব্যয়ে এ জয় সেট সেন্টার হচ্ছে। তার একটি টুঙ্গি পাড়ায় আরেকটি এ সন্দ্বীপে।

এ সময় সন্দ্বীপের মাননীয় সংসদ সদস্য ও নৌ পরিবহণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মাহফুজুর রহমান মিতা, ডিজিটাল সংযোগ স্থাপন (ইডিসি) প্রকল্পের প্রকল্প পরিচারক তানজিনা ইসলাম উপস্থিত ছিলেন। সন্দ্বীপের উপজেলা নির্বাহি অফিসার মো: খোরশেদ আলম চৌধুরী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের অধীনে ডিজিটাল সংযোগ স্থাপন (ইডিসি) প্রকল্পের আওতায় অত্যাধুনিক এই ‘জয় SET Center’ স্থাপন করা হবে। এ সেন্টারের নিচতলায় থাকবে এট্রিয়াম (উন্মুক্ত জায়গা), লাউঞ্জ এবং ব্রেকিং এরিয়া। এছাড়া আউটডোর ইন্টারেকশন প্লাজা এরিয়া, রেজিস্ট্রেশন রুম, জেনারেটর রুম এবং স্টোর রুম। থাকছে ১টি ল্যাব, স্টার্ট-আপ এবং প্লাগ এন্ড প্লে জোন। এছাড়াও থাকবে মিটিং রুম, নেটওয়ার্ক অপারেশন সেন্টার (NOC) এবং সুইচ রুম। থাকবে ২টি ল্যাব, সেমি-কভার্ড ইন্টারেকশন বারান্দা।

এছাড়া ইডিসি প্রকল্পের আওতায় সন্দ্বীপ উপজেলায় শিক্ষাপ্রতিষ্ঠান, কমিউনিটি ক্লিনিক ও বিভিন্ন সরকারি অফিসে মোট ২৪১টি উচ্চগতি সম্পন্ন ইন্টারনেট সংযোগ দেওয়া হবে। এরমধ্যে ১৫০টি প্রাথমিক বিদ্যালয়, ৩৬টি মাধ্যমিক বিদ্যালয় ও উচ্চমাধ্যমিক প্রতিষ্ঠান, ৩টি কলেজে, ৪২টি কমিউনিটি ক্লিনিক এই ইন্টারনেট সংযোগের আওতায় থাকবে।

ইডিসি প্রকল্পের আওতায় সন্দ্বীপ উপজেলায় ২৫টি শেখ রাসেল ডিজিটাল ল্যাবও স্থাপন করা হবে।

এদিকে বিকালে হারামিয়া ইউনিয়ন পরিষদের চত্বরে “কানেক্টটেড বাংলাদেশ” প্রকল্পের আওতায় সন্দ্বীপ উপজেলার ১৪ টি ইউনিয়ন ইন্টারনেট কানেক্টিভিটি পরীক্ষামূলক চালুকরণ ও সন্দ্বীপ উপজেলাধীন শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপিত শেখ রাসেল ডিজিটাল ল্যাবের আইসিটি শিক্ষক, উইমেন এন্ড ই-কমার্স এর নারী উদ্যোক্তা, ফ্রিল্যান্সার, ডিজিটাল সেন্টার এবং ডাকের উদ্যোক্তাদের সাথে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সন্দ্বীপের সাংসদ মাহফুজুর রহমান মিতা, সন্দ্বীপ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মাইন উদ্দীন মিশন, উপজেলা নির্বাহী কর্মকর্তা খোরশেদ আলম চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলাউদ্দীন বেদন। হারামিয়া ইউনিয়নের সভাপতি রহিম উল্যাহ সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন হারামিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জসিম উদ্দিন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আমাদের এন্ড্রয়েড এপস আপনার মোবাইলে ইন্সটল করুন।

Developer By Zorex Zira