1. admin@dwiptv.com : dwiptv.com :
  2. dwiptvnews2121@gmail.com : sub editor : sub editor
শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৪:৫২ অপরাহ্ন

যশোরে ৩৫ শতাংশ মানুষের শরীরের করোনার প্রাকৃতিক আ্যন্টিবডি

 উৎপল ঘোষ (ক্রাইম রিপোর্টার) যশোর
  • আপডেট: শনিবার, ৭ আগস্ট, ২০২১
যশোরে ৩৫ শতাংশ মানুষের শরীরের করোনার প্রাকৃতিক আ্যন্টিবডি
যশোরে ৩৫ শতাংশ মানুষের শরীরের করোনার প্রাকৃতিক আ্যন্টিবডি
যশোরে ৩৫ শতাংশ মানুষের শরীরের করোনার প্রাকৃতিক ‘আ্যন্টিবডি ‘ পাওয়া গেছে।
যশোরের তিন উপজেলার চার শতাধিক মানুষের উপর অভিযান গবেষণা করে এ তথ্য জানান যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবি প্রবি) জিনোম সেন্টার।
মানুষের শরীর থেকে রক্তের নমুনা নিয়ে র‍্যাপিড ‘আ্যন্টিবডি ‘পরীক্ষা পদ্ধতিতে এ গবেষণা চালানো হয়। করোনা ভেল্টা উর্ধবগতির ফলে মানুষের শরীরে করোনা প্রতিরোধের প্রকৃত হার জানতেই এ ধরণের  গবেষণায় উদ্যোগ নেয় যবিপ্রবি।
যবিপ্রবি অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান  ও জিনোম সেন্টারের সহযোগী পরিচালক অধ্যাপক ড. মোঃ ইকবাল কবিরের নেতৃত্বে পরিচালিত  ‘আ্যন্টিবডি’ শনাক্ত করণের গবেষক দলের সদস্যরা হলেন – পুষ্ঠি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সহযোগী অধ্যাপক ও শিরিন নিগার,অণুজীব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী পিপাসা সুলতানা,সুরাইয়া ইয়াসমিন ও লক্ষী সরকার এবং পুষ্ঠিখাদ্য ও প্রযুক্তি বিভাগের শিক্ষার্থী নওশাদ মামুন চয়ন।
গবেষণা এ ফলাফলের বিষয়ে যবিপ্রবির উপচার্য ও জিনোম সেন্টারের পরিচালক অধ্যাপক ড:মোঃ আনোয়ার হোসেন বলেন, টিকা না নিলে আমাদের আর
ও দীর্ঘদিন করোনার মৃত্যু মিছিল শেষ হবে না।আমাদেরকে আরো ভুগতে হবে।প্রত্যেক মানুষের উচিত স্বাস্থ্য বিধি মেনে ও সামাজিক দুরত্ব বজায় রেখে ম্যাস্ক ব্যবহার করা উচিত। তিনি মানুষের শরীরে আ্যান্টিবডি বৃদ্ধির জন্য সরকারের আজ থেকে গণটিকা প্রদানের উদ্যোগকে সাধুবাদ জানান।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

আমাদের এন্ড্রয়েড এপস আপনার মোবাইলে ইন্সটল করুন।

Developer By Zorex Zira