1. admin@dwiptv.com : dwiptv.com :
  2. dwiptvnews2121@gmail.com : sub editor : sub editor
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৮:০০ অপরাহ্ন

ভবদহের মানুষকে বাঁচাতে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি 

 উৎপল ঘোষ (ক্রাইম রিপোর্টার) যশোর
  • আপডেট: সোমবার, ৩ জানুয়ারী, ২০২২
ভবদহের মানুষকে বাঁচাতে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি 
ভবদহের মানুষকে বাঁচাতে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি 
যশোরের ভবদহ অঞ্চলের মানুষকে বাঁচানোর জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে গতকাল স্মারকলিপি দিয়েছে ভবদহ পানি নিস্কাশন সংগ্রাম কমিটি। জেলা প্রশাসকের মাধ্যমে এই স্মারকলিপি দেয়া হয়। স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. রফিকুল হাসান।
স্মারকলিপিতে বলা হয়েছে, আমডাঙ্গা খাল প্রসস্ত করে খনন, বিল কপালিয়ায় টিআরএম পর্যায়ক্রমে বিলে টিআরএম চালু করে নদীর নাব্যতা রক্ষা ও জলাবদ্ধতার অবসান ঘটাতে হবে। একই সাথে উজানে পদ্ম-মাথাভাঙ্গা-ভৈরবের নদী সংযোগের সাথে মুক্তেশ্বরী নদীকে যুক্ত করে প্রবাহমান করতে হবে। সম্প্রতি আমডাঙ্গা খাল সংস্কারের বরাদ্দ হয়েছে বলে আমরা অবহিত হয়েছি। যা একটি ইতিবাচক সিদ্ধান্ত। আমরা স্বাগত জানাচ্ছি। কিন্তু সে কাজ দ্রুত ও লুটপাট বর্জিত স্বচ্ছভাবে হবে কিনা তা নিয়ে জনমনে সংশয় রয়েছে ! কেননা এপথে পানি যেতে পারবে সর্বোচ্চ ২৫%। তাতে উপরের পানির চাপে একাংশ নামবে এবং কিছুটা হলেও স্বস্তির সৃষ্টি হবে। তবে চুড়ান্তভাবে সমস্যার সমাধান হবে না।
অপরদিকে টিআরএম প্রকল্প গ্রহণ না করায় ভবদহ স্লুইসগেট থেকে প্রায় ৫০-৬০ কিলোমিটার নদী মেরে ফেলা হয়েছে। পানিসম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ড সরকারের নদী বাঁচানোর গৃহিত নীতির বিরুদ্ধে অবস্থান নিয়েছে এবং জনগণকে স্থায়ী জলাবদ্ধতার হাতে জিম্মি করে অর্থ লোপাটের স্থায়ী পরিকল্পনা ফেঁদেছে।
২০২১ সালের ১৫ নভেম্বর খুলনার চিফ ইঞ্জিনিয়ারের কার্যালয়ে ৫ শতাধিক ক্ষতিগ্রস্ত মানুষ সমবেত হয়ে পুনর্বার জানিয়েছিল- পাম্প নয় ভাসমান স্কেভেটর দিয়ে পাইলট চ্যানেল করে ২১ ভেন্টের স্লুইচ গেটগুলো তুলে দেয়ার ব্যবস্থা করা হোক। পাম্প করে অর্থ অপচয় করার প্রয়োজন হবে না। চিফ ইঞ্জিনিয়ার মহোদয় সে প্রস্তাবে সম্মত হন। এবং ভাসমান স্কেভেটর দু’এক দিনের মধ্যে আনার কথা জানান। বাস্তবতা হলো- ৪-৫টি স্কেভেটর দিয়ে পাইলট চ্যানেল খনন সম্ভব এবং সামনে ইরি-বোরো মৌসুমে বিলে ধান চাষ করা সম্ভব। কিন্তু তারা তাদের পাম্প প্রকল্প বাস্তবায়নের জন্য জনমত উপেক্ষা করে প্রায় ৪৫ কোটি টাকার সেচ প্রকল্পের বরাদ্দ চেয়ে প্রস্তাব পাঠিয়েছেন। যে প্রস্তাব এখন পরিকল্পনা কমিশনে বিবেচনাধীন রয়েছে।
সে প্রকল্প প্রস্তাব পর্যালোচনা করে দেখা যায়, খনন কাজে মাল্ট্রিপারপাস ড্রেজার কেনার জন্য ১৮ কোটি টাকা ছাড়া প্রস্তাবিত অন্যান্য খাতে বরাদ্দ অপ্রয়োজনীয় অপচয় ও দুর্নীতির সাথে যুক্ত। স্মরকলিপিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী আপনার ঘোষিত ‘নদী বাঁচলে দেশ বাঁচবে’ নীতির বিরুদ্ধে অবস্থান নিয়ে পানি উন্নয়ন বোর্ডের অনৈতিক জনস্বার্থবিরোধী কার্যকলাপে ২১ ভেন্ট থেকে বারোয়াড়ির মোহনা পর্যন্ত ৫০-৬০ কিলোমিটার নদী হত্যা করা হয়েছে। তাদের ভূমিকা সরকারের বিরুদ্ধে উষ্কানিমূলক।  নদী মেরে ফেলার ফলে কেশবপুরের ২৭ বিলও জলাবদ্ধ হয়ে গেছে। এমতাবস্থায় আমরা জরুরি ভিত্তিতে ৬দফা দাবি জানাচ্ছি।এগুলো হলো, প্রস্তাবিত প্রায় ৪৫ কোটি টাকার ‘ভবদহ ও তৎসংলগ্ন বিল এলাকার জলাবদ্ধতা দূরীকরণ’ অবিবেচনাপ্রসূত সেচ প্রকল্প বাতিল করতে হবে; ক্রাস প্রোগ্রামে মাঘী পূর্ণিমার আগেই বিল কপালিয়া টিআরএম চালু; ভবদহ স্লুইচ গেটের ভাটিতে পাইলট চ্যানেল করার জন্য ৫-৬টি স্কেভেটর লাগাতে হবে এবং ২১, ৯ ও ৮ ভেন্টের গেটসমূহ উঠানামার ব্যবস্থা করতে হবে; জনপদের ফসল, বাড়িঘরসহ অন্যান্য ক্ষয়ক্ষতির ক্ষতিপূরণ দিতে হবে, কৃষি ঋণ মওকুফ ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা; আমডাঙ্গা খাল সংস্কার কাজে প্রি-ওয়ার্ক ও পোস্ট ওয়ার্ক জনসমক্ষে টাঙিয়ে দিতে হবে।
কাজের স্বচ্ছতা নিরূপণে আন্দোলনকারী সংগঠন ও জনপ্রতিনিধিদের নিয়ে তদারকি কমিটি গঠন; সরকারকে মিথ্যা তথ্য প্রদান, নদী হত্যা, জনপদের অবর্নীয় দুঃখ-দুর্দশা, ফসল, বসতবাড়ি ও যানমালের ক্ষয়ক্ষতির সাথে জড়িত পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীসহ সংশ্লিষ্ঠ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে। এসব দাবি বাস্তবায়ন না হলে ক্ষতিগ্রস্ত জনপদের মানুষের রাস্তায় উঠে প্রতিবাদ করা ছাড়া কোন পথ খোলা থাকবে না।
স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন- ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির প্রধান উপদেষ্টা ইকবাল কবির জাহিদ, আহ্বায়ক রনজিত বাওয়ালী, যুগ্ম আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আব্দুল হামিদ গাজী, শিবপদ বিশ্বাস, অনিল বিশ্বাস, কার্তিক বকশী, অমিতাভ মল্লিক, সাধন বিশ্বাস, রাজু আহমেদ, মনিমোহন মন্ডল, রবি সরকার প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

আমাদের এন্ড্রয়েড এপস আপনার মোবাইলে ইন্সটল করুন।

Developer By Zorex Zira